সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
গোপালগঞ্জে যুবলীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম উদ্বোধন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে আইন শিক্ষার্থীদের নতুন কমিটি, সভাপতি ইকবাল ও সম্পাদক আরিফ ছাত্রলীগের ভালো উদ্যোগগুলো তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আরাফাতের আহ্বান বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আস্থা তৈরি করবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় মানুষের ঢল প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন জলবায়ু সহিষ্ণুতা অর্জনের লক্ষ্যে বিসিসিটির সংস্কার করা হবে : পরিবেশমন্ত্রী ঈদের পর কাল থেকে অফিস খুলছে, চলবে নতুন সময় অনুযায়ী এবারের ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি দেওয়া হয়েছে আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে : ডিএমপি কমিশনার ৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ফ্রি মেডিকেল ক্যাম্প ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ গাজা যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু যুদ্ধবিরতি বিলম্বের জন্য হামাসকে দোষারোপ বাইডেনের
বিজ্ঞপ্তি
সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা NayaKantha24@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন। 

কমোডিটি এক্সচেঞ্জ দেখতে ভারতে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩, ৩:২২ অপরাহ্ন

কমোডিটি এক্সচেঞ্জ ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট দেখতে ভারতে বাংলাদেশের প্রতিনিধি দল। অতি দ্রুত দেশের পুঁজিবাজারে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার উদ্দেশ্যকে সামনে রেখে ভারতের মুম্বাইয়ে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া’র (এমসিএক্স) কার্যালয়ে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করছে বাংলাদেশের প্রতিনিধি দল। বৃহস্পতিবার প্রশিক্ষণ কর্মশালার অংশ হিসেবে ভারতের স্বনামধন্য সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান কোটাক মাহিন্দ্রা অ্যাসেট ম্যানেজমেন্ট কো. লি.-এর সঙ্গে বাংলাদেশের প্রতিনিধি দলের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৫ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিএসইসি।

এতে বলা হয়, বাংলাদেশে কমোডিটি ডেরিভেটিভ মার্কেট প্রতিষ্ঠার লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ভারতের বৃহত্তম পণ্য ডেরিভেটিভ এক্সচেঞ্জ মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া’র সঙ্গে কাজ করছে।

দেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ সেবা নেওয়ার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ২০২২ সালে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া’র সঙ্গে চুক্তি করেছে। যার ফলশ্রুতিতে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠায় কনসালটেন্ট বা পরামর্শকের ভূমিকায় কাজ করছে।

অনুষ্ঠিত আলোচনা সভায় কোটাক মাহিন্দ্রা অ্যাসেট ম্যানেজমেন্ট কো. লি.-এর ব্যবস্থাপনা পরিচালক ও গ্রুপ প্রেসিডেন্ট মি. নিলেশ শাহ্‌-এর নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল এবং বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে ১০ জনের প্রতিনিধি দল অংশগ্রহণ করে।

বাংলাদেশের প্রতিনিধি দলে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব গোলাম মোস্তফা, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) গোলাম ফারুক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এর কর্মকর্তারা রয়েছেন। আলোচনা সভায় বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা ও কমোডিটি ডেরিভেটিভ মার্কেট গড়ে তোলার নানা দিক নিয়ে কথা হয়।

বাংলাদেশের পুঁজিবাজারে কমোডিটি ডেরিভেটিভ প্রোডাক্টগুলোর সুযোগ এবং এ দেশে এ ধরণের বাজার ও তার সম্ভাবনার বিষয়ে তথ্যবহুল আলোচনা হয়। প্রায় ১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশে রয়েছে বিরাট আকারের ভোক্তাসম্প্রদায় এবং জিডিপি ও ক্রয়ক্ষমতার সূচকে বাংলাদেশের অব্যাহত উন্নতি। দেশের পুঁজিবাজার ও কমোডিটি ডেরিভেটিভ পণ্যের বিপুল সম্ভাবনার বিষয়টি আলোচনায় উঠে আসে।

সভায় ভারতে মিউচুয়াল ফান্ড ও সংশ্লিষ্ট প্রোডাক্টগুলোর বাজার এবং নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ভারতের পুঁজিবাজারের ন্যায় বাংলাদেশের পুঁজিবাজারের সুযোগ-সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে কথা হয়। পাশাপাশি ভারতে মিউচুয়াল ফান্ডসহ বিভিন্ন সেক্টর থেকে বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়।

এছাড়াও আগামী ২৫ আগস্ট বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ-এর নেতৃত্বে প্রতিনিধিদল মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অব ইন্ডিয়া’র অপারেশনাল প্রসিডিউর ও ওয়্যারহাউস পরিদর্শন করবেন এবং ভারতের সিকিউরিটিজ ও কমোডিটি মার্কেটের নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া’তে (এসইবিআই) একটি সভায় অংশগ্রহণ করবেন। উক্ত সভায় বাংলাদেশে মিউচুয়াল ফান্ড খাতের উন্নয়ন এবং এ খাতের প্রোডাক্টগুলোর উন্নতিসাধনসহ তাদের জনপ্রিয় করার বিষয়ে আলোচনা হবে। একইসঙ্গে সভায় বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ চালু এবং কমোডিটি প্রোডাক্টগুলোর বিকাশের বিষয়ে কথা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর