সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
গোপালগঞ্জে যুবলীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম উদ্বোধন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে আইন শিক্ষার্থীদের নতুন কমিটি, সভাপতি ইকবাল ও সম্পাদক আরিফ ছাত্রলীগের ভালো উদ্যোগগুলো তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আরাফাতের আহ্বান বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আস্থা তৈরি করবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় মানুষের ঢল প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন জলবায়ু সহিষ্ণুতা অর্জনের লক্ষ্যে বিসিসিটির সংস্কার করা হবে : পরিবেশমন্ত্রী ঈদের পর কাল থেকে অফিস খুলছে, চলবে নতুন সময় অনুযায়ী এবারের ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি দেওয়া হয়েছে আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে : ডিএমপি কমিশনার ৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ফ্রি মেডিকেল ক্যাম্প ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ গাজা যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু যুদ্ধবিরতি বিলম্বের জন্য হামাসকে দোষারোপ বাইডেনের
বিজ্ঞপ্তি
সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা NayaKantha24@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন। 

প্রযুক্তি নির্ভর আধুনিক নিরাপত্তা সেবা অচিরেই পাবেন গাজীপুর নগরবাসী : পুলিশ কমিশনার মাহবুব আলম

নয়াকণ্ঠ প্রতিবেদক
আপডেট : সোমবার, ১২ জুন, ২০২৩, ১০:৫৬ অপরাহ্ন
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) পুলিশ কমিশনার মো. মাহবুব আলম। (ছবি : নয়াকণ্ঠ)

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) নবাগত পুলিশ কমিশনার মো. মাহবুব আলম বলেছেন, “প্রযুক্তি নির্ভর আধুনিক নিরাপত্তা সেবা অচিরেই পেতে যাচ্ছেন গাজীপুর নগরবাসী।” এজন্য সর্বাগ্রে গড়ে তোলা হচ্ছে ডিজিটালাইজড পুলিশিং ব্যবস্থা। অত্যাধুনিক নানা প্রযুক্তি ব্যবস্থাপনার সঙ্গে দক্ষ, যোগ্য, তড়িতকর্মা পুলিশ টিমের সমন্বয়মূলক কর্মকাণ্ডও চলছে জোরেশোরে।

সোমবার নয়াকণ্ঠকে দেয়া এক বিশেষ সাক্ষাতকারে এসব কথা বলেন তিনি।

গত ৩১ মে মো. মাহবুব আলম গাজীপুর মেট্রোপলিটন পুলিশে (জিএমপি) যোগদানের পূর্বে তিনি এপিবিএন’র ডিআইজি (অপারেশনস্) হিসেবে নিয়োজিত ছিলেন। জননিরাপত্তা বিভাগের আদেশে তাকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার হিসেবে পদায়নের ধারাবাহিকতায় মঙ্গলবার তিনি দায়িত্বভার গ্রহণ করেন। ইতিপূর্বে তিনি ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগে সাইবার ক্রাইম ইউনিটসহ প্রযুক্তিগত নানা ব্যবস্থাপনা গড়ে তোলার ক্ষেত্রে প্রশংসনীয় ভূমিকা পালন করেন।

ডিজিটালাইজড পুলিশিং ব্যবস্থাপনায় দক্ষ এ পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, সহস্রাধিক সিসি ক্যামেরা আর অত্যাধুনিক ডিজিটালাইজড নিরাপত্তামূলক ব্যবস্থাপনায় সজ্জিত হচ্ছে গাজীপুর মেট্রোপলিটন এলাকা। পরিকল্পিত ম্যাপিং পদ্ধতিতে ক্যামেরাসহ নানা ধরনের পর্যবেক্ষণ ডিভাইসের মাধ্যমে গাজীপুর নগরীর সর্বত্রই গড়ে উঠবে নিরাপত্তার বিশেষ স্তর। প্রধান সড়ক থেকে অলিগলি, মেঠোপথ, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে বাসাবাড়ি এমনকি পাড়া মহল্লার ক্ষুদে দোকানও সার্বক্ষণিক পর্যবেক্ষণের আওতায় থাকবে। নিরাপত্তামূলক এ পর্যবেক্ষণ ব্যবস্থায় সন্দেহভাজন গতিবিধি, ঘটনার পূর্বাপর নজরদারি ও চলমান অপরাধ অঘটনে তাতক্ষণিক ফোর্স পাঠানো নিশ্চিতকরণের অটো ব্যবস্থাপনাও রাখা হচ্ছে।

এই বিশাল কর্মযজ্ঞ সাধনে সরকারি কোনো প্রকল্প নেয়ার প্রয়োজন হচ্ছে না, দরকার পড়ছে না কোটি কোটি টাকা খরচেরও। বরং সকলের স্বেচ্ছা অংশগ্রহণের ভিত্তিতে পুলিশের পরিকল্পিত এ পরিকল্পনা বাস্তবায়ন হতে যাচ্ছে।

পুলিশ কমিশনার বলেন, ‘এটি চ্যালেঞ্জিং মনে হলেও সরকারি বেসরকারি সংস্থা, সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ, স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, সর্বোপরি সচেতন মহলের সমন্বিত কার্যক্রমের মাধ্যমে এটা করা সম্ভব বলে আমি মনে করি।’

এক প্রশ্নের জবাবে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহবুব আলম বলেন, এ নগরীর সর্বত্রই শিল্প কারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠানের ছড়াছড়ি। ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল সংখ্যক মানুষের অস্থায়ী বসবাস রয়েছে। তাদেরকে কেন্দ্র করে বেশ সংখ্যক ভাসমান অপরাধীরও আনাগোনা আছে জিএমপির বিভিন্ন স্থানে। বলতে গেলে এই ভাসমান অপরাধীরাই হচ্ছে গাজীপুর মেট্রোপলিটনের আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের ক্ষেত্রে বড় বাধা।

তিনি বলেন, ভাসমান অপরাধীরা খুন খারাবিসহ বড় বড় অপরাধ সংঘটন করলেও তাদেরকে আগে অপরাধীদের ডাটাবেইজে তালিকাভুক্ত করা সম্ভব হয়নি। এখন আধুনিক প্রযুক্তি ব্যবস্থাপনায় অপরাধীদের ডাটাবেইজও প্রস্তুত হবে দ্রুততম সময়েই।

নবাগত কমিশনার মো. মাহবুব আলম বলেন, ‘আমি প্রযুক্তি নির্ভর আধুনিক পুলিশিং ব্যবস্থা গড়ে তুলতে চাই; আর সে ব্যবস্থাপনার যাবতীয় সুফল পৌঁছে দিতে চাই জিএমপির সর্বত্র।

নয়াকণ্ঠের অন্য প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার বলেন, পুলিশের সকল ইউনিট এমনকি পুলিশ সদস্য থেকে সর্বস্তরের কর্মকর্তাদের প্রতি বিনয়ী আচরণের জন্য বিশেষভাবে নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়েছে, ভুক্তভোগী-সেবাপ্রার্থী কেউ যেন দুর্ব্যবহারের শিকার না হন। তাদের কাউকে যেন চোখের পানিতে বুক ভাসিয়ে পুলিশ স্থাপনা থেকে ফেরত যেতে না হয়।

পুলিশ কমিশনার মাহবুব আলম বলেন, ‘টেকনোলজি নির্ভর পুলিশিং ব্যবস্থাপনাতেই গাজীপুর মেট্রোপলিটন গঠন করা হবে। আমার যারা পূর্বসূরী ছিলেন, এখনো যারা কর্মরত রয়েছেন তারা যে ভালো কাজগুলো করেছেন সেগুলো অব্যহত থাকবে। মাদক, ছিনতাই, যানজট নিরসন করা হবে। গাজীপুর সিটি করপোরেশন নতুন নির্বাচিতরা এবং গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করার চেষ্টা করবো।’

তিনি আরও বলেন, ‘পাসপোর্ট, পুলিশ ভেরিফিকেশন সেবা, পুলিশ ক্লিয়ারেন্স সেবা, মামলা ও জিডি থেকে প্রত্যেকটা বিষয়ে একটা দৃশ্যমান সেবা ও অ্যাকশন যেন থাকে সেভাবেই কাজ করা হবে। নতুন কমিশনার হিসাবে এটুকু বলতে চাই কথা নয় কাজ করে আমরা দেখাবো। আমরা প্রমাণ করবো অন্য মেট্রোপলিটন থেকে আধুনিক সেবা নিশ্চিত করবে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ।’

মাহবুব আলম এর সংক্ষেপ জীবনবৃত্তান্ত
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) নয়া কমিশনার মো. মাহবুব আলম ১৯৭৩ সালে কুমিল্লা জেলার হোমনার খোদে দাউদপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৯ সালে ১৮তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী সম্পন্ন করেন।

প্রায় ২৪ বছরের চাকুরি জীবনে পুলিশের গুরুত্বপূর্ণ বিভিন্ন ইউনিটে দায়িত্ব পালন করেছেন মাহবুব আলম। তিনি ঢাকায় পুলিশ হেডকোয়ার্টার্সে অ্যাডিশনাল ডিআইজি’র দায়িত্ব্বে থাকাকালীন বাংলাদেশ পুলিশের নবাগত ইউনিট গাজীপুর মেট্রোপলিটন পুলিশের গঠন প্রণালীর কাজে বিশেষভাবে নিয়োজিত ছিলেন। নতুন এই ইউনিটের প্রাথমিক অবকাঠামোগত উন্নয়ন তার হাতেই সাধিত হয়।

এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। দায়িত্ব পালনকালে তিনি সাহসী এবং বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ দুইবার প্রেসিডেন্ট পুলিশ পদক ‘পিপিএম’ এবং একবার ‘বাংলাদেশ পুলিশ মেডেল ‘বিপিএম’, একবার আইজিপি ব্যাজ পদকে ভূষিত হয়েছেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন। ব্যক্তিগত জীবনে বিবাহিত মো. মাহবুব আলম ও তাঁর সহধর্মিনী দেলোয়ারা বেগম এক পুত্র ও দুই কন্যা সন্তানের পিতা-মাতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর