সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
গোপালগঞ্জে যুবলীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম উদ্বোধন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে আইন শিক্ষার্থীদের নতুন কমিটি, সভাপতি ইকবাল ও সম্পাদক আরিফ ছাত্রলীগের ভালো উদ্যোগগুলো তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আরাফাতের আহ্বান বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আস্থা তৈরি করবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় মানুষের ঢল প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন জলবায়ু সহিষ্ণুতা অর্জনের লক্ষ্যে বিসিসিটির সংস্কার করা হবে : পরিবেশমন্ত্রী ঈদের পর কাল থেকে অফিস খুলছে, চলবে নতুন সময় অনুযায়ী এবারের ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি দেওয়া হয়েছে আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে : ডিএমপি কমিশনার ৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ফ্রি মেডিকেল ক্যাম্প ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ গাজা যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু যুদ্ধবিরতি বিলম্বের জন্য হামাসকে দোষারোপ বাইডেনের
বিজ্ঞপ্তি
সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা NayaKantha24@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন। 

বাংলাদেশীদের জন্য চালু হল ‘নুসুক’

নয়াকণ্ঠ রিপোর্ট
আপডেট : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩, ১:৫০ পূর্বাহ্ন
সৌদি সরকারের ফ্ল্যাগশিপ উদ্যোগ ‘নুসুক’ ঢাকায় বাংলাদেশে তাদের প্রথম রোডশো আয়োজন করে। ছবি : সংগৃহীত

বাংলাদেশীদের জন্য ওমরাহ যাত্রাকে সহজ করতে ফ্ল্যাগশিপ ‌‘নুসুক’ সেবা চালু করেছে সৌদি আরব। বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাজধানী ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই উদ্যোগের সূচনা করা হয়।

বৃহস্পতিবার সৌদি গণমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, মুসলিম সংখ্যাগরিষ্ঠতার দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে চতুর্থ বৃহত্তম রাষ্ট্র। এ দেশের ১৫ কোটিরও বেশি মানুষ মুসলিম ধর্মাবলম্বী। প্রতিবছর কয়েক লাখ লোক বাংলাদেশ থেকে সৌদি আরবে যান হজ ও ওমরাহ পালনের জন্য।

নুসুক হলো এমন একটি অনলাইন প্ল্যাটফর্ম—যেখানে ই-ভিসা আবেদন, ভ্রমণ পরিকল্পনা এবং বুকিংয়ের ক্ষেত্রে সহযোগিতা পাওয়া যাবে। এর মাধ্যমে ভ্রমণকারীরা মক্কা, মদিনা এবং অন্যান্য শহরে ভ্রমণের জন্য যাত্রাপথ নির্দিষ্ট করতে পারবেন। হজ ও ওমরাহ পালনকারীদের সফর ত্রুটিমুক্তভাবে সম্পন্ন করাই নুসুক পরিষেবার লক্ষ্য।

নুসুকের ওয়েবসাইটে বলা হয়েছে, এর মাধ্যমে ভ্রমণকারীরা খুব সহজেই সৌদিতে তাঁদের ভ্রমণ পরিকল্পনার বাস্তবায়ন করতে পারবেন। এর মাধ্যমেই ই-ভিসায় আবেদন করা, হোটেল বুক করা এবং ফ্লাইট বুক করার মতো সুবিধা পাওয়া যাবে।

এ ছাড়া ওয়েবসাইটটি ওমরাহ বা হজযাত্রীদের জন্য বিভিন্ন বিষয়ের বিস্তারিত তথ্য সরবরাহ করবে। উদাহরণ হিসেবে বলা যায়—আবাসন, ল্যান্ডমার্ক এবং পবিত্র এলাকাগুলো ভ্রমণের ক্ষেত্রে ভ্রমণকারীরা চাইলে সেগুলো তালিকায় যুক্ত করতে পারবেন।

বুকিং প্রক্রিয়া সহজ করতে সুনির্দিষ্ট ম্যাপ ছাড়াও শহরে ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিবহন-সম্পর্কিত তথ্য ও সেবা পাওয়া যাবে নুসুক থেকেই।

প্রতিবেদনে বলা বলা হয়েছে, সৌদি পর্যটন কর্তৃপক্ষের উদ্যোগে এবং দেশটির হজ ও ওমরাহমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ প্রথমবারের মতো ঢাকা সফর করে নুসুক প্ল্যাটফর্মটি বাংলাদেশিদের জন্য উন্মুক্ত করেছেন।

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নুসুক চালুর অনুষ্ঠানে হজমন্ত্রী আল-রাবিয়াহ বলেন, ‘এটা আমাদের পবিত্র দায়িত্ব এবং হজ ও ওমরাহ যাত্রীদের আধ্যাত্মিক যাত্রাকে নিরাপদ, সহজ ও ঝামেলামুক্ত করতে সম্ভাব্য সবকিছু করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ। আপনাদের তীর্থযাত্রার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে আমরা ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছি।’

মন্ত্রী আরও বলেন, ‘আমরা আপনাকে মক্কায় স্বাগত জানাই। মদিনায় স্বাগত জানাই। সৌদি আরবে স্বাগত জানাই। আপনি যেকোনো সময় আসতে পারেন। আপনাকে সব সময় স্বাগতম।’

এ বিষয়ে নুসুকের ব্যবস্থাপনা পরিচালক ফাহদ হামিদাদ্দিন জানান, সৌদি ভিশন-২০৩০-এর অধীনে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ কৌশলগত বাজার। চলতি বছরই বাংলাদেশ থেকে ৩ লাখ ৩২ হাজার মানুষ সৌদি আরবে ভ্রমণ করেছে বলেও জানান তিনি।

ভিসা প্রদানের ক্ষেত্রে সৌদি সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে, যার মধ্যে রয়েছে ভিসা প্রক্রিয়া সহজীকরণ, ইভিসা সেবা, যুক্তরাজ্য/ যুক্তরাষ্ট্র/শেনঝেন নাগরিক বা ভিসাধারীদের ২৪ ঘণ্টার মধ্যে ইভিসা প্রদান, এছাড়াও বাংলাদেশিরা ওমরাহ পালনের পাশাপাশি দেশটির অনন্য সাংস্কৃতিক বৈচিত্র্য উপভোগ করার সুযোগ পাচ্ছেন। ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে এবং যেকোনও ভিসাধারী জমজমের পানি পাওয়ার অধিকার রাখেন। বাংলাদেশিরা প্রয়োজনে ৯৬ ঘণ্টার স্টপওভার ভিসা নিয়েও ওমরাহ পালন করতে পারবেন।

নুসুক ২০২২ সালে চালু করা হয়। এটি সৌদি সরকারের প্রথম অফিসিয়াল প্ল্যানিং, বুকিং এবং এক্সপেরিয়েন্স প্ল্যাটফর্ম যার লক্ষ্য মক্কা ও মদিনায় ওমরাহ ও হজ্জ পরিকল্পনা করতে সাহায্য এবং একই সঙ্গে অন্যান্য স্থান ভ্রমণেও সহায়তা প্রদান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর