মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
গোপালগঞ্জে যুবলীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম উদ্বোধন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে আইন শিক্ষার্থীদের নতুন কমিটি, সভাপতি ইকবাল ও সম্পাদক আরিফ ছাত্রলীগের ভালো উদ্যোগগুলো তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আরাফাতের আহ্বান বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আস্থা তৈরি করবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় মানুষের ঢল প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন জলবায়ু সহিষ্ণুতা অর্জনের লক্ষ্যে বিসিসিটির সংস্কার করা হবে : পরিবেশমন্ত্রী ঈদের পর কাল থেকে অফিস খুলছে, চলবে নতুন সময় অনুযায়ী এবারের ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি দেওয়া হয়েছে আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে : ডিএমপি কমিশনার ৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ফ্রি মেডিকেল ক্যাম্প ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ গাজা যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু যুদ্ধবিরতি বিলম্বের জন্য হামাসকে দোষারোপ বাইডেনের
বিজ্ঞপ্তি
সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা NayaKantha24@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন। 

যেসব খাবার ত্বকের জন্য ক্ষতিকর, বাড়িয়ে দেয় বয়স

নয়াকণ্ঠ রিপোর্ট
আপডেট : সোমবার, ২৮ জুন, ২০২১, ১০:৩৭ পূর্বাহ্ন

ধুলোবালি কিংবা অতিরিক্ত রোদ আমাদের ত্বকের ক্ষতি করে সেকথা তো জানাই। এর পাশাপাশি ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে আমাদের খাদ্যাভ্যাসও। যে কারণে অল্পতেই দেখতে বয়স্ক লাগে। আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় বেশকিছু খাবার রয়েছে যেসব সম্পর্কে আমাদের অনেকেরই তেমন কোনো ধারণা নেই! ফলে নিয়মিত ত্বক ও চুলের পরিচর্যার পরও তার ক্ষতি হয়েই চলেছে।

ত্বক ভালো রাখার জন্য সবার আগে কী প্রয়োজন জানেন? প্রয়োজন হলো নিজের প্রতি যত্নশীল হওয়া। সেজন্য নিজের জীবনযাপনের দিকে নজর দিতে হবে। অস্বাস্থ্যকর খাবার খেলে তা শরীরে প্রভাব ফেলে, বাড়ে বিভিন্ন অসুখেরও ভয়। শুধু তাই নয়, এর প্রতিফলন দেখা যায় ত্বকেও। আপনার খাবারের তালিকা থেকে সেসব খাবার বাদ না দিলে অল্প বয়সেই আপনাকে দেখতে বয়স্ক লাগবে।

ভারতের ত্বকরোগ বিশেষজ্ঞ, ডা. অপরাজিতা লাম্বা একটি ইনস্টাগ্রাম পোস্টে এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। সেখানে স্বাস্থ্যকর এবং উজ্বল ত্বক পাওয়ার জন্যে ৩ ধরনের খাবার প্রতিদিনের তালিকা থেকে বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। জেনে নিন সেই খাবার সম্পর্কে-

ভাজাপোড়া ধরনের খাবার
ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়ার অভ্যাস আছে কি? সুস্থ থাকতে চাইলে এ ধরনের খাবার খাওয়ার অভ্যাস বাদ দিন। কারণ এসব খাবারে প্রচুর অস্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা ত্বকের ভেতরে প্রদাহ বাড়িয়ে দেয়। সেইসঙ্গে বন্ধ করে দিতে পারে লোমকূপও। ফলে ত্বকের ত্বকের ক্ষতি হয়। বলিরেখাও বেড়ে যায়। অল্প বয়সেই পড়ে বয়সের ছাপ।

ক্যানের ফল ও ফলের রস
প্যাকেটজাত ফল এবং ফলের রসে যোগ করা হয় প্রচুর চিনি। কারণ এ ধরনের খাবারে ফাইবারের পরিমাণ থাকে খুবই কম। যে কারণে এগুলো খেলে তা আমাদের শরীরে বাড়িয়ে দিতে পারে ইনসুলিনের মাত্রা। ফলস্বরূপ ত্বকের ভেতরে প্রদাহের সৃষ্টি হয়। যার ফলে ত্বকে ব্রণ দেখা দেয়। ঘাটতি তৈরি হয় কোলাজেন উৎপাদনে। নষ্ট হয় ত্বকের টানটান ভাব। ত্বকে বলিরেখা দেখা দেয় এবং টানটান ভাবও নষ্ট হয়।

অতিরিক্ত চিনি
অতিরিক্ত চিনি দেওয়া খাবার বা মিষ্টি খাবার শরীরের মেদ বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বক শুষ্ক করে তোলে। এর ফলে কপালে, চোখের কোনায় বলিরেখা দেখা দিতে পারে। ত্বক ভালো রাখতে চাইলে কমাতে হবে চিনি খাওয়ার পরিমাণ। বিশেষ করে সাদা চিনি একেবারেই বাদ দিয়ে দিতে হবে। কফি কিংবা চায়ের সঙ্গে অতিরিক্ত চিনি যোগ করে খাবেন না। প্রতিদিনের খাবারের তালিকায় খুব অল্প চিনি খাওয়া উচিত বলে জানিয়েছেন ডা. অপরাজিতা লাম্বা। তার মতে, সম্ভব হলে উল্লেখিত তিন খাবার যদি আপনার তালিকা থেকে সরাসরি বাদ দিন। যদি তা সম্ভবব না হয় তবে যতটা সম্ভব পরিমাণ কমিয়ে আনবেন।

অতিরিক্ত লবণ
অতিরিক্ত মাত্রায় লবণ খেলে মুখ ফোলা দেখাতে পারে, বাড়তে পারে থুতনির নিচে মেদ। ‘দ্য ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড অ্যাসোসিয়েশন’-এর গবেষকদের মতে, প্রতিদিন ৫০০ মিলিগ্রামের বেশি লবণ খেলে ফুলে যেতে পারে চোখের কোল। ফলে মুখ ফোলা দেখাতে পারে।

দুগ্ধজাত খাবার
দুগ্ধজাত খাবার অতিরিক্ত মাত্রায় খেলে চোখের কোল ফুলে উঠতে পারে, থুতনির নিচে মেদও বাড়তে পারে। এ ছাড়াও, ব্ল্যাকহেডসের সমস্যা বাড়তে পারে যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর।

অতিরিক্ত অ্যালকোহল
অতিরিক্ত অ্যালকোহল বা মদ্যপানের ফলে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। চোখ আর মুখের ফোলা ভাব বেড়ে যেতে পারে। ডবল চিন বা থুতনির নিচে অতিরিক্ত মেদও জমতে পারে।

গ্লুটেন সমৃদ্ধ খাবার
গ্লুটেন সমৃদ্ধ খাবার-দাবার (ময়দা জাতীয় খাবার। যেমন, পাউরুটি) অতিরিক্ত মাত্রায় খেলে ত্বকের প্রকৃতি বদলে যেতে পারে। গালে, কপালে ব্রণ, ফুসকুড়ি দেখা দিতে পারে। গ্লুটেন অ্যালার্জির ফলে ত্বকে র্যাশ দেখা দিতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর