মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
গোপালগঞ্জে যুবলীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম উদ্বোধন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে আইন শিক্ষার্থীদের নতুন কমিটি, সভাপতি ইকবাল ও সম্পাদক আরিফ ছাত্রলীগের ভালো উদ্যোগগুলো তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আরাফাতের আহ্বান বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আস্থা তৈরি করবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় মানুষের ঢল প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন জলবায়ু সহিষ্ণুতা অর্জনের লক্ষ্যে বিসিসিটির সংস্কার করা হবে : পরিবেশমন্ত্রী ঈদের পর কাল থেকে অফিস খুলছে, চলবে নতুন সময় অনুযায়ী এবারের ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি গবাদিপশু কোরবানি দেওয়া হয়েছে আসুন ঈদুল আজহার ত্যাগের চেতনায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে : ডিএমপি কমিশনার ৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ফ্রি মেডিকেল ক্যাম্প ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ভিজিএফ’র চাল বিতরণ গাজা যুদ্ধের শোকসন্তপ্ত পরিবেশ ও তাপদাহের মাঝে সৌদি আরবে হজ শুরু যুদ্ধবিরতি বিলম্বের জন্য হামাসকে দোষারোপ বাইডেনের
বিজ্ঞপ্তি
সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। আগ্রহীরা DailyNayaKantha@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন।    সংবাদদাতা আবশ্যক : ঝালকাঠি, পিরোজপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, রাঙ্গামাটি, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, চুয়াডাঙ্গা, যশোর জেলা প্রতিনিধি আবশ্যক। দেশের সকল উপজেলা ও সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে সংবাদদাতা আবশ্যক। আগ্রহীরা NayaKantha24@gmail.com ই-মেইল ঠিকানায় আবেদন করুন। 

ঢাকার ৬টি আসনে নৌকার মাথা ব্যথার কারণ হতে পারে স্বতন্ত্র প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪, ৮:৩৭ অপরাহ্ন

ঢাকার ২০টি আসনের মধ্যে ৬টি নৌকার মাথা ব্যথার কারণ হতে পারে। এসব আসনে সম্ভাবনা রয়েছে তুমুল প্রতিদ্বন্দ্বিতার। কেননা, দলের নেতারা শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে মাঠে রয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। প্রচার-প্রচারণা শেষে স্বতন্ত্ররা নিজেদের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করলেও শঙ্কা জানিয়েছেন শান্তিপূর্ণ ভোটকেন্দ্র নিশ্চিতের বিষয়ে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা জেলা ও মহানগরে ২০টি আসনে ভোটের মাঠে লড়ছেন ১৫৬ জন। এই আসনগুলোতে সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ১৩ জন করে প্রার্থী রয়েছেন। ঢাকা-১৮ আসন জাতীয় পার্টিকে ছেড়ে দিয়ে একটি বাদে ১৯টিতে প্রার্থী দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নৌকার পরে প্রার্থীর সংখ্যায় এগিয়ে দ্বিতীয় অবস্থানে আছে আম প্রতীকের ন্যাশনাল পিপলস পার্টি। দলটি প্রার্থী দিয়েছে ১৬টি আসনে।

লাঙল প্রতীকের জাতীয় পার্টি ১৪টি, সোনালী আঁশ প্রতীকের তৃণমূল বিএনপি ১২টি, ছড়ি প্রতীকের সাংস্কৃতিক মুক্তিজোট ১২টি, টেলিভিশন প্রতীকের বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ ১১টি, ডাব প্রতীকের বাংলাদেশ কংগ্রেস প্রার্থী দিয়েছে ৬টি আসনে। সবমিলিয়ে ২০টি আসনে ভোটের মাঠে লড়ছে ১৮টি রাজনৈতিক দল।
এতো গেলো প্রার্থী তালিকায় এগিয়ে থাকা দলগুলোর হিসেবে-নিকেশ। এর বাইরে আছে কিছু সমীকরণ। সেই সমীকরণ বিশ্লেষণে দেখা যায়, ছেড়ে দেয়া আসন বাদে ১৯টির মধ্যে ১৪টিতেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থীরা চিন্তামুক্ত। এই আসনগুলোতে শক্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় জয়ের ব্যাপারে অনেকটাই ‘নির্ভার’ নৌকার মাঝিরা। বাকি পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা তুমুল। কেননা, এই পাঁচটিতেই আওয়ামী লীগের নেতারা শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে মাঠে রয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

ঢাকা-৪ আসনে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা আছে। এখানে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আছেন সাবেক সংসদ সদস্য সানজিদা খানম। লাঙ্গল প্রতীক নিয়ে এ আসনে লড়ছেন গত দুবারের সংসদ সদস্য জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা। শ্যামপুর-কদমতলী এলাকার এই আসনে স্বতন্ত্র প্রার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক সহকারী একান্ত সচিব আওলাদ হোসেন। স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেন দশম জাতীয় সংসদ নির্বাচনে তিন হাজারের কম ভোটের ব্যবধানে আবু হোসেনের কাছে হেরেছিলেন। ফলে নৌকা-লাঙ্গলের লড়াই জমিয়ে দিতে পারেন ট্রাক প্রতীকের আওলাদ।
ঢাকা-৫ আসনে সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনুর পরিবর্তে এবার আওয়ামী লীগ প্রার্থী করেছে যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ মুন্নাকে। ডেমরা-যাত্রাবাড়ী এলাকার এই আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন আওয়ামী লীগের দুই স্বতন্ত্র প্রার্থী। ঢাকা দক্ষিণের স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান এবং ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা ট্রাক প্রতীক নিয়ে লড়ছেন। মশিউরের বাবা হাবিবুর রহমান মোল্লা এ আসন চারবার সংসদ সদস্য ছিলেন।

ঢাকা-১৪ আসনে সবচেয়ে বেশি পাঁচ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। এর মধ্যে সাবিনা আক্তার তুহিন দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য ছিলেন। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।
ঢাকা-১৮ আসনেও তৈরি হয়েছে কিছুটা জটিল সমীকরণ। জাতীয় পার্টির শেরিফা কাদেরের জন্য ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগ প্রার্থী প্রত্যাহার করে নিলেও দলটির স্বতন্ত্র প্রার্থীরা আছেন নির্বাচনে। ঢাকায় দ্বিতীয় সর্বোচ্চ চারজন স্বতন্ত্র প্রার্থী এ আসনে লড়ছেন। আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়া ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক খসরু চৌধুরী প্রচারণার মাঠে ছিলেন সমানে সমান। অন্যদিকে, শেরিফা দল-মতের ঊর্ধ্বে সবার ভোট প্রত্যাশা করলেও নৌকার ভোটারদের কতটা টানতে পারবেন তা-ই নির্ধারণ করে দেবে জয়-পরাজয়ের হিসাব।

ঢাকা-১৯ আসনে গত দুবারের সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এবারও আওয়ামী লীগের প্রার্থী। নির্বাচনে তার শক্ত প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছেন নৌকার টিকিট না পাওয়া তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদ। মুরাদ জং ২০০৮ সালে এ আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে জয়লাভ করেন। সাভারের এ নির্বাচনী এলাকায় আরেক স্বতন্ত্র প্রার্থী আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম।

ঢাকা-২০ ধামরাই আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য বেনজীর আহমদ। এই আসনে স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য এম এ মালেক ও অপর স্বতন্ত্র প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন। এ আসনে আওয়ামী লীগের প্রার্থীকে প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে নিঃসন্দেহে। বিগত দিনের প্রচার-প্রচারণার মাঠও ছিলো জমজমাট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর